October 6, 2024, 9:24 pm

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

আফগানিস্তানে অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী রাশিয়ার

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

আফগানিস্তানে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে তৎপর হয়ে ওঠে তালেবান। সেনা প্রত্যাহারের সুযোগ কাজে লাগিয়ে বিভিন্ন অঞ্চল দখলের চেষ্টা চালাচ্ছে তালেবান। সেই জেরে প্রায় প্রতিদিনই আফগান নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হচ্ছে।

বাড়তে থাকা যুদ্ধ সংঘাতের মাঝেই আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন দেশটির হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ। তার জন্য উভয় পক্ষের সম্মিলিত প্রচেষ্টা ও কার্যকরী পদক্ষেপ প্রয়োজন বলে জানান তিনি।

এদিকে, আফগানিস্তানে সৃষ্ট রাজনৈতিক অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ি করছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলছে, আফগানিস্তান থেকে তাড়াহুড়ো করে সেনা প্রত্যাহারের কারণেই দেশটির স্থিতিশীলতার অবনতি হয়েছে। এ সময় মার্কিন বাহিনীর দীর্ঘদিনের এই অভিযান পুরোপুরি ব্যর্থ হয়েছে বলেও সমালোচনা করেন তিনি।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য পাকিস্তানকে দোষারোপ করা অবিচার বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। পাশাপাশি আফগানিস্তানে তার সরকার তালেবানকে মদত দিচ্ছে, এমন অভিযোগও অস্বীকার করেন ইমরান।

এদিকে সেনা প্রত্যাহারের কারণে আফগান নারীদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ। তিনিই প্রথম ২০০১ সালে আফগানিস্তানে সেনা পাঠায়।

//ইয়াসিন//

Share Button

     এ জাতীয় আরো খবর